জাদুঘরে ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন করলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ২:৪২ পিএম, অক্টোবর ১৬, ২০২১
  • শেয়ার করুন

বাংলাদেশ জাতীয় জাদুঘরে ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (১৬ অক্টোবর) বাংলাদেশ জাতীয় জাদুঘরের বিশ্ব সভ্যতা গ্যালারিতে নতুনভাবে সাজানো ‘সুইজারল্যান্ড কর্নার’ উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআর্ড।

অতিথিদের স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত শিউআর্ড বলেন, জাতীয় জাদুঘরে সুইস কর্নার বাংলাদেশে সুইজারল্যান্ডের ক্রমবর্ধমান সম্পর্কের একটি অনন্য মাইলফলক।

এসময় তিনি সুইজারল্যান্ড সম্পর্কে আরও জানতে সকলকে পরিবার ও বন্ধুদের নিয়ে এ কর্নার ঘুরে দেখার আমন্ত্রণ জানান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী তার বক্তব্যে শিল্প ও সংস্কৃতিসহ সকলক্ষেত্রে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের অধিক সম্প্রসারণের ওপর গুরুত্ব আরোপ করেন।

গ্যালারি ঘুরে দেখা যায়, বিশ্বসভ্যতা অংশে সুইজারল্যান্ড কর্নারে মাল্টিমিডিয়াসহ ১০০টিরও বেশি সুইস প্রদর্শনী রয়েছে। স্থায়ী এই প্রদর্শনীটি জাদুঘরের সকল দর্শনার্থীদের জন্যই উন্মুক্ত।

গ্যালারিতে সুইস আইকনিক ভূদৃশ্য, প্রকৃতির নিকট ফিরে যাওয়া, রন্ধন ঐতিহ্য, আমাদের সহবাসীরা, নকশার ঐতিহ্য, সুইস টেক্সটাইল শিল্প, সুইজারল্যান্ডের অনুপ্রেরণা, গরুর ঘণ্টা বাজানো, সুইজারল্যান্ড ও বাংলাদেশ, সুইস ভাষাসহ বিভিন্ন বিষয় স্থান পেয়েছে।

আয়োজকদের মতে, বাংলাদেশের সাথে দেশটির দীর্ঘস্থায়ী এবং বিস্তৃত অংশীদারিত্বের পরিচয় তুলে ধরার পাশাপাশি একটি গতিশীল ও সমৃদ্ধ দেশ হিসেবে সুইজারল্যান্ডের মূল্যবোধ ও অনন্য বৈশিষ্ট্য সম্পর্কে জানার সুযোগ করে দেবে এ গ্যালারি।

দর্শনার্থীরা দেশটির উদ্ভাবনী উৎকর্ষতা এবং সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে যেমন জানতে পারবে, তেমনি টেকসই উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ একটি দেশ হিসেবে আন্তর্জাতিক নানা বিষয়ে সুইজারল্যান্ডের সক্রিয় ভূমিকা সম্পর্কেও সম্যক ধারণা পাবেন।

অনুষ্ঠানে এসময় আরও উপস্থিত ছিলেন সরকারি কর্মকর্তাবৃন্দ, আন্তর্জাতিক সহযোগী সংস্থার প্রতিনিধি, সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিরা।