তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প নেয়া হয়েছে

প্রকাশিত: ৩:৩৪ পিএম, জুন ২৩, ২০২১
  • শেয়ার করুন

দেশে ২৭৮ কোটি টাকার ‘তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি’ প্রকল্প নেয়া হয়েছে। এ প্রকল্প ২০২০-২০২৫ মেয়াদে ২৫০টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। এর মাধ্যমে প্রচলিত শস্য বিন্যাসে কৃষি গবেষণা প্রতিষ্ঠানের পরীক্ষিত স্বল্পমেয়াদি তেল ফসলের আধুনিক জাত অন্তর্ভুক্ত করে সরিষা, তিল, সূর্যমুখী, চীনাবাদাম, সয়াবিনসহ তেলজাতীয় ফসলের আবাদ ২০ শতাংশ বৃদ্ধি করা হবে।

বুধবার (২৩ জুন) ভার্চুয়াল মাধ্যমে ‘তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের জাতীয় কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে। সচিবালয়ের অফিসকক্ষ থেকে এতে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এ সময় কৃষিমন্ত্রী বলেন, বিগত ১২ বছরে দেশে তেলজাতীয় ফসলের উৎপাদন প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। তারপরও ভোজ্যতেলের বেশিরভাগ বিদেশ থেকে আমদানি করতে হয় এবং এর পিছনে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। তাই তেলের আমদানি কমাতে হবে।

তিনি বলেন, দেশে তেল উৎপাদনের মূল বাধা হলো জমির স্বল্পতা। ইতোমধ্যে আমাদের বিজ্ঞানীরা উচ্চফলনশীল ও স্বল্পকালীন উন্নত জাতের ধান ও সরিষার জাত উদ্ভাবন করেছে। এগুলোর চাষ দ্রুত কৃষকের নিকট ছড়িয়ে দেয়া ও জনপ্রিয় করতে পারলে ধান উৎপাদন না কমিয়েও অতিরিক্ত ফসল হিসাবে সরিষাসহ তেলজাতীয় ফসলের উৎপাদন বাড়ানো সম্ভব হবে। সেই লক্ষ্যে মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে কাজ করে যাচ্ছে।



সর্বশেষ খবর