সবসময় লকডাউন দিয়ে রাখা সমাধান নয়: তথ্যমন্ত্রী

প্রকাশিত: ৩:১৮ পিএম, মে ১২, ২০২১
  • শেয়ার করুন

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সবসময় লকডাউন দিয়ে রাখা তো সমাধান নয়। আমরা যদি সবসময় স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানি সেক্ষেত্রে করোনাকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

বুধবার (১২ মে) দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ টেলিভিশনের ‘বিটিভি অ্যাপ’ উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

লকডাউনের সময়সীমা বাড়বে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছু বলতে চাই না, বলতে পারব না। তবে মানুষ স্বাস্থ্যবিধি মেনে না চললে করোনা যাবে না। ছুটি ঘোষণার পরিপ্রেক্ষিতে যেখানে ১০০ জনের বেশি মৃত্যুবরণ করছিলো, সংক্রমণের হার ২৫ শতাংশে পৌঁছেছিলো। সেটি ছুটি ঘোষণার কারণে মানুষ স্বাস্থ্যবিধি পুরোপুরি না মানলেও অনেকটা মানার কারণে সংক্রমণের মাত্রা ৯ শতাংশের নিচে নেমে এসেছে এবং মৃত্যুর সংখ্যা ৫০ এর নিচে নেমে এসেছে।

তিনি বলেন, ছুটির একটি সুফল আছে সেটি তো দৃশ্যমান। সেটি আমরা অনুধাবন করছি। সব মানুষ যদি স্বাস্থ্যবিধি মানে, হুড়োহুড়ি না করে, বাড়ি যাওয়ার প্রতিযোগিতায় না নামে তাহলে তো সব সময় লকডাউন দিয়ে রাখার প্রয়োজন নেই। আমরা যদি এগুলো না মানি সেক্ষেত্রে সরকারকে চিন্তা করতে হবে কিভাবে মানুষকে সুরক্ষা দেয়া যায়।

ঘরমুখী মানুষ যখন গ্রাম থেকে ঢাকায় ফিরবে তখনো হুড়োহুড়ি থাকবে, সেক্ষেত্রে সরকার কী চিন্তা করছে জানতে চাইলে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, যেহেতু এটি জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাধ্যমে বলা হয়, তারা বলা বলা-ই সমীচীন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিটিভির মহাপরিচালক (ডিজি) সোহরাব হোসেন, সংসদ টেলিভিশনের মহাপরিচালক আবেদা আক্তার, বিটিভির অনুষ্ঠান বিভাগের উপ-মহাপরিচালক ডা. সৈয়দা তাসমিনা আহমেদ প্রমুখ।