দেশে অক্সিজেনের কোনো সমস্যা নেইঃ পরিকল্পনামন্ত্রী

প্রকাশিত: ৭:৪৪ পিএম, মে ৪, ২০২১
  • শেয়ার করুন

বর্তমানে ভারতের ভীতিকর পরিস্থিতি চলছে। কোভিডে তছনছ হয়ে গেছে ভারত। তাদের নাগরিকদের বাদ দিয়ে ভারত আমাদের টিকা দেবে তা আশা করি না।

মঙ্গলবার (৪ এপ্রিল) একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান তার দফতরে এক সাংবাদিকদের একথা বলেন।

ভারত থেটে টিকা প্রাপ্তি ও চুক্তি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এম এম মান্নান বলেন, ভারতের সঙ্গে টিকা নিয়ে যে চুক্তি ছিল তা ভেঙে গেছে। ভারতের অবস্থা এখন ভয়াবহ। তাদের (ভারত) ঘরে এখন মহা সমস্যা চলছে।

টিকা ও অক্সিজেনের মজুদ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কয়েকটি দেশ থেকে টিকা পাওয়া যাবে। বর্তমানে দেশে অক্সিজেনের কোনো সমস্যা নেই। আমাদের আস্থা আছে কোনো সংকট হবে না।

স্বাস্থ্যখাতে বরাদ্দ ও ব্যয় প্রসঙ্গে বলেন, স্বাস্থ্যখাতে পর্যাপ্ত বরাদ্দ আছে। বর্তমানে হয়তো কিছুটা বাস্তবায়ন কম দেখাচ্ছে। স্বাস্থ্যখাতে ব্যয় হয়েছে, হয়তো বিল এখনো পেমেন্ট হয়নি। বিল পেমেন্ট হলে বাস্তবায়ন ভালো দেখাবে।

করোনা সংকটে অধিক প্রকল্প চলমান সম্ভব কি? এমন প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, বর্তমানে ১৬ থেকে ১৭শ প্রকল্প চলমান। এতে সমস্যার কিছু দেখি না। কারণ বর্তমানে আমাদের মাথাপিছু আয় বেড়েছে, প্রবৃদ্ধিও বেড়েছে। এছাড়া রেমিট্যান্স প্রবাহও ভালো, সুতরাং ১৬ থেকে ১৭শ প্রকল্প চলমান। সমস্যার কিছু দেখি না। আমাদের সক্ষমতা অনেক বেড়েছে। টাকার কোনো সমস্যা হবে না।

অনেক প্রকল্পে অধিক পরামর্শক ব্যয় প্রসঙ্গে মন্ত্রী বলেন, যেসব প্রকল্প বৈদেশিক ঋণ নির্ভর ওইসব প্রকল্পে পরামর্শক ব্যয় বেশি। কারণ ঋণ দেওয়া সংস্থার কিছু নিজস্ব নিয়ম-নীতি থাকে। মূলত এসব কারণে পরামর্শক ব্যয় বেশি থাকে। তারপরও আমরা ফিল্টারিং করে পরামর্শক ব্যয় সব সময় কমানোর চেষ্টা করি।