৭২ এর সংবিধান পৃথিবীর শ্রেষ্ঠ সংবিধান: আমু

প্রকাশিত: ৮:২৭ পিএম, নভেম্বর ৫, ২০২১
  • শেয়ার করুন

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ৭২’র সংবিধানকেই সেরা সংবিধান বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা। তাদের মতে ৭২’র সংবিধানেই ফিরে যাওয়া উচিত।

নতুন খবর হচ্ছে, যারা জাতীয় চার নীতিকে ছুড়ে ফেলে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়েছে তারাই আজ সংবিধান পরিবর্তনের কথা বলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু।

শুক্রবার (৫ নভেম্বর) বিকেলে জেলহত্যা দিবস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের আয়োজনে ভার্চ্যুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আমু বলেন, ৭২-এর সংবিধান পৃথিবীর শ্রেষ্ঠ সংবিধান হিসেবে স্বীকৃত। রাষ্ট্রীয় ক্ষমতায় এসে যারা সংবিধানকে কলুষিত করেছে, জাতীয় চার নীতিকে ছুড়ে ফেলেছে, সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়েছে তারাই আজ আবার সংবিধান পরিবর্তনের কথা বলছেন। এ ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর জাতীয় চার নেতাকে হত্যার মধ্য দিয়ে প্রমাণিত হয় কোনো ব্যক্তিগত হত্যাকাণ্ড নয়, বাঙালিকে নেতৃত্বশূন্য করে স্বাধীন বাংলাদেশকে নব্য পাকিস্তানে রূপান্তর করাই ছিল স্বাধীনতাবিরোধী ঘাতক চক্রের মূল লক্ষ্য।

আমু বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ও জেলহত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের রাজনৈতিকভাবে পুনর্বাসন করে ইতিহাসকে কলঙ্কিত করেছে জিয়াউর রহমান। পরবর্তীতে তারই পদাঙ্ক অনুসরণ করেন খালেদা জিয়া। তারা দুজনেই হত্যার রাজনীতির পৃষ্ঠপোষক।



সর্বশেষ খবর