আজ বিকেলে বসছে সংসদের ১৪তম অধিবেশন

প্রকাশিত: ১০:৩৬ এএম, সেপ্টেম্বর ১, ২০২১
  • শেয়ার করুন

একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন আজ বুধবার বিকেল ৫টায় শুরু হতে যাচ্ছে। সাংবিধানিক বাধ্যবাধকতা বসা এই অধিবেশনের মেয়াদ হতে পারে সর্বোচ্চ চার কার্যদিবস। বুধবার শুরু হয়ে বৃহস্পতিবার ও শুক্রবার এবারের অধিবেশন চালানো হবে। শনিবারে অধিবেশন শুরু হয়ে ওই দিনই সমাপ্তি টানা হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

আজ বুধবার প্রথম দিনে শোক প্রস্তাব গ্রহণের পরপরই অধিবেশন মূলতবী হয়ে যাবে। চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যুতে অধিবেশন শুরুর পরপরই মূলতবী ঘোষণার রেওয়াজ চালু রয়েছে। সাবেক ডেপুটি স্পিকার ও কুমিল্লা-৭ আসনের এমপি অধ্যাপক আলী আশরাফ ৩০ জুলাই মৃত্যুবরণ করেন। তার প্রতি সম্মান জানিয়ে অধিবেশন মূলতবী করা হবে।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফার ক্ষমতাবলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৬ আগষ্ট সোমবার অধিবেশন আহ্বান করেছিলেন। ৬০ দিনের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে এ অধিবেশন আহ্বান করা হয়। সংবিধান অনুযায়ী, এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন বসতে হবে।

করোনাকালের অন্য অধিবেশনগুলোর মত এবারও মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। এবার সরকারি ছুটির দিন শুক্র ও শনিবারেও জাতীয় সংসদের বৈঠক বসবে। জানা গেছে, সংক্ষিপ্ত ও দ্রুত সময়ে অধিবেশন শেষ করতেই ছুটির দিনে অধিবেশন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

সংসদের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্নিষ্টদের অধিবেশনে যেতে হবে। অধিবেশনের কার্যদিবসের মধ্যে বিরতি রাখলে এই সময়ে কেউ সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।

এবারের অধিবেশন সংক্ষিপ্ত হলেও একাধিক গুরুত্বপূর্ণ বিল নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। এবারের অধিবেশনে নতুন তিনটি বিলসহ ১৫টি বিল নিষ্পত্তির জন্য রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে-সংসদে উত্থাপিত বিল বাংলাদেশ হাউস বিল্ডিং করপোরেশন (সংশোধন) বিল ২০২১, ব্যাংকার বহি সাক্ষ্য বিল ২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালন) বিল ২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, Medical Degree (Repeal) Bill 2021, Medical College (Governing bodies) Repeal Bill ২০২১, বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল ২০২১, জাতীয় শিশু হাসপাতাল ও ইনষ্টিটিউট বিল ২০২১, কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয় বিল ২০২১, জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল ২০২১ এবং গান্ধী আশ্রম (ট্রাষ্টি বোর্ড) বিল ২০২১।



সর্বশেষ খবর