সর্বশেষ সংবাদ

সংসদে জাতীয় আর্কাইভস বিল পাস

প্রকাশিত: ১:৫৩ পিএম, সেপ্টেম্বর ১৬, ২০২১
  • শেয়ার করুন

ন্যাশনাল আর্কাইভস অধ্যাদেশ রহিত করে নতুন করে বিস্তারিত বিধি-বিধান সংযোজন করে সংশোধিত আকারে জাতীয় সংসদে পাস হয়েছে বাংলাদেশের জাতীয় আর্কাইভস বিল-২০২১।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিলটি পাসের প্রস্তাব করেন। অধিবেশনের সভাপতিত্ব করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিলে আর্কাইভস প্রতিষ্ঠার কার্যক্রম, উপদেষ্টা পরিষদ গঠন, এর কার্যাবলী, মহাপরিচালক নিয়োগ ও তার ক্ষমতা, দায়িত্ব, ক্ষমতা অর্পণ, সংরক্ষণের জন্য সরকারি রেকর্ড নির্বাচন, রেকর্ডে জনগণের অভিগম্যতা, দেশ থেকে পাণ্ডুলিপি, দলিল দস্তাবেজ বিদেশে পাঠানোর ক্ষেত্রে বিধি-নিষেধ, সরকারি ও ব্যক্তিগত রেকর্ড আর্কাইভেস স্থায়ীভাবে সংরক্ষণের জন্য জমা রাখা, বার্ষিক প্রতিবেদন, অপরাধ ও দণ্ড, বিধি প্রণয়নের ক্ষমতা এবং তফসিল সংশোধনের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে সংশোধনের প্রস্তাব আনেন জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু। বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধন নেওয়া হয়। বাকি প্রস্তাবগুলো কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।