বিচারপতি আব্দুল হাইয়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত: ১০:৩৮ এএম, ফেব্রুয়ারি ২১, ২০২১
  • শেয়ার করুন

শ্রম আপিল ট্রাইবুনালের চেয়ারম্যান বিচারপতি মো. আব্দুল হাই মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বিকেলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

বিচারপতি আব্দুল হাই শ্রম আপিল ট্রাইবুনালে দ্বিতীয় মেয়াদে চেয়ারম্যান ছিলেন। আব্দুল হাই হাইকোর্ট বিভাগের প্রাক্তন বিচারপতি ও সাবেক আইন সচিব।

পরিবার সূত্রে জানা গেছে, কয়েকদিন আগে বিচারপতি আব্দুল হাই ও তার স্ত্রী করোনায় আক্রান্ত হন। পরে তার অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে তিনি মারা যান।

এদিকে বিচারপতি আব্দুল হাইয়ের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

তার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আইন মন্ত্রী আনিসুল হক, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় এবং সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতারা মৃত্যুতে শোক জানিয়েছেন।

১৯৮৬ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালনের পর মো. আব্দুল হাই ২০০০-২০০১ সালে আইন সচিবের দায়িত্ব পালন করেন। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের সাবেক এই বিচারপতি দ্বিতীয়বারের মতো বাংলাদেশ শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন। তার গ্রামের বাড়ি হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ১০নং মিরাশী ইউনিয়নের আইতন গ্রামে।