দেশের আসছে মেট্রোরেলের প্রথম ট্রেন

প্রকাশিত: ২:৪৮ পিএম, মার্চ ৫, ২০২১
  • শেয়ার করুন

নির্মাণাধীন দেশের প্রথম মেট্রোরেলের জন্য প্রথম ট্রেনটি জাপানের কোবে বন্দর থেকে জাহাজ যোগে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (০৪ মার্চ) জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় দুপুর ৩টা) বন্দর ছেড়ে এসেছে গণমাধ্যমকে নিশ্চিত করেছেনে প্রকল্পটি বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

কবে নাগাদ ট্রেনটি দেশে আসবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আশা করছি ট্রেনটি আগামী ২৩ এপ্রিলের মধ্যে ঢাকায় পৌঁছে যাবে। তবে যদি এটাও নির্ভর করবে আবহাওয়ার ওপর।

এদিক, রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক দ্রুততর নির্বিঘ্ন করতে মেট্রোরেল নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালে। ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে যাত্রী নিয়ে ছুটবে মেট্রো ট্রেনে। উভয়দিক থেকে ঘণ্টায় ৬০ হাজার যাত্রী পরিবহন বহনে সক্ষমতা থাকবে মেট্রোরেলের।উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দেশের প্রথম মেট্রোরেল ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-৬।

তাছাড়া, ২০১৭ সালের আগস্টে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির জন্য ডিএমটিসিএল একটি চুক্তি সই করে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে। গত বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন তৈরি করা হয়েছে। করোনার কারণে যথাসময়ে দেশে পৌঁছাতে বিলম্ব হয়েছে এই ট্রেন সেটের।

মেট্রোরেলের দ্বিতীয় ট্রেনটি আগামী ১৬ জুন এবং তৃতীয় ট্রেনটি ১৩ আগস্ট ডিপোতে পৌঁছানোর কথা রয়েছে।