প্রধানমন্ত্রীর ঈদ উপহার যাচ্ছে মোবাইলে

প্রকাশিত: ৩:২২ পিএম, মে ২, ২০২১
  • শেয়ার করুন

মোবাইল ফোনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া ঈদ উপহার পাচ্ছেন কৃষক, দিনমজুর, শ্রমিক, গৃহকর্মী, রিকশা ও ভ্যানচালক, মোটরশ্রমিকসহ কর্মহীন বিভিন্ন পেশার ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবার।

রোববার (২ মে) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিজিটাল মাধ্যমে বাটন চেপে এ কার্যক্রম উদ্বোধন করেন তিনি। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস বলেন, আপনার হাতে গড়া ডিজিটাল প্লাটফর্মে ইতোমধ্যে ২২ হাজার ৮৯৫ জন উপকারভোগী আপনার ঈদ উপহারের ম্যাসেজ তাদের মোবাইলে পেয়ে গেছেন।

এ সময় চট্টগ্রাম, ভোলা ও জয়পুরহাটে উপকারভোগীদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় প্রান্ত থেকে উপকারভোগীদের মোবাইলে পাওয়া এসএমএস পড়ে শোনান জেলা প্রশাসক।

‘করোনা পরিস্থিতির কারণে সাময়িক অসুবিধা মোকাবিলার লক্ষে গত বছরের মতো আপনার পরিবারের জন্য ২৫০০ টাকা সহায়তা প্রদান করা হলো। ঈদ মোবারক।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে ক্ষতিগ্রস্ত কৃষক, দিনমজুর, শ্রমিক, গৃহকর্মী, রিকশা ও ভ্যানচালক, মোটরশ্রমিকসহ কর্মহীন বিভিন্ন পেশার ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ ৫০ হাজার পরিবারকে আড়াই হাজার টাকা করে নগদ অর্থ বিতরণ করা হবে। আগামী তিন দিনের মধ্যে নগদ, বিকাশ, রকেট এবং শিউরক্যাশের মতো মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে জিটুপি (গর্ভনমেন্ট টু পার্সন) ভিত্তিতে ২ হাজার ৫০০ টাকা করে পৌঁছে যাবে এসব পরিবারের কাছে।

অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর করোনা মহামারির কারণে যেসব নিম্নআয়ের লোকজন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত এবং কর্মহীন হয়ে পড়েছিল তাদের সহায়তার জন্য ‘নগদ আর্থিক সহায়তা প্রদান’ কর্মসূচি চালু করা হয়েছিল। ২০২০ সালে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ নিম্নআয়ের পরিবারকে পরিবারপ্রতি ২ হাজার ৫০০ টাকা করে ৮৮০ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে বা ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি এই অর্থ দেওয়া হয়েছিল।