পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের সুযোগ দিতে সংসদীয় কমিটির বিল চূড়ান্ত

প্রকাশিত: ১২:৪১ পিএম, জানুয়ারী ২১, ২০২১
  • শেয়ার করুন

অনিবার্য পরিস্থিতিতে পরীক্ষাগ্রহণ ব্যতীত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণ করে পরীক্ষার ফলাফল প্রকাশ ও সনদ প্রদান করার সুযোগ দিয়ে তিনটি বিল চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশে তিনটি পৃথক বিলের রিপোর্ট উপস্থাপন করেন শিক্ষামন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১২তম বৈঠকের সভাপতি ফজলে হোসেন বাদশা।

এখন বিলটি পাসের আর বাধা রইল না। পরবর্তী বৈঠকে বিলটি পাস হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর বিল পাস হলেই এইচএসসি ও সমমানে পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

পৃথক তিনটি বিলে যা আছে- ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল-২০২১ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৬১-১৮(২) এর (vi) (vii) (viii) উপধারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা গ্রহণের মাধ্যমে ফলাফল প্রকাশ করার বিধান রয়েছে। উল্লেখ্য ২০২০ সালে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের কারণে দেশে উচ্চ মাধ্যমিক পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয় নাই। বর্ণিত প্রেক্ষাপটে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৬১ সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত কোন অনিবার্য পরিস্থিতিতে পরীক্ষাগ্রহণ ব্যতীত সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণ করে পরীক্ষার ফলাফল প্রকাশ ও সনদ প্রদান করার জন্য সংশোধনী প্রস্তাব করা হয়েছে। যা কমিটি চূড়ান্ত বলে গণ্য করেছে।

বিলের উদ্দেশ্য পূরণকল্পে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স-১৯৬১ সংশোধন অধ্যাদেশ-২০২০ এর খসড়া প্রস্তুত করে মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হলে ১১ জানুয়ারি তারিখে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক খসড়া আকারে প্রকাশ করে।

এছাড়া মাদরাসা শিক্ষা বোর্ড আইন ২০২০ (২০২০ সালের ২৭ নং আইন) ধারা ৯ এর (ঙ) উপধারায় মাদরাসা শিক্ষার বিভিন্ন স্তরে পরীক্ষা গ্রহণের মাধ্যমে ফলাফল প্রকাশ করার বিধান রয়েছে।

উল্লেখ্য ২০২০ সালে বৈশ্বিক মহামারি কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের কারণে দেশে মাদরাসার স্তরে পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। বর্ণিত পেক্ষাপটে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড আইন ২০২০ সালের ২৭ নং সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

প্রস্তাবিত সংশোধনীতে বিশেষ পরিস্থিতিতে অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময় সময় নির্ধারিত কোন অনিবার্য পরিস্থিতি কোন পরীক্ষা গ্রহণ ফল প্রকাশ এবং সনদ প্রদান করা সম্ভব না হলে সরকার সরকারি গেজেটে প্রজ্ঞাপিত আদেশ দ্বারা কোন বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা গ্রহণ ব্যতীত সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষা গ্রহণ করে উক্ত প্রজ্ঞাপনে উল্লেখ পদ্ধতিতে মূল্যায়ন এবং সনদ প্রদানের জন্য নির্দেশনাবলী জারি করার বিষয়ে উল্লেখ রয়েছে। যা কমিটি চূড়ান্ত বলে গণ্য করেছে। একইভাবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সংশোধন বিল ২০২১ সংশোধন করা হয়েছে।