সর্বশেষ সংবাদ

খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন

প্রকাশিত: ১:৫০ পিএম, জানুয়ারী ১৯, ২০২১
  • শেয়ার করুন

চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে খুলনা বিভাগের খুলনা জেলায় ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়’ স্থাপনের লক্ষ্যে একটি বিল সংসদে উত্থাপন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের একাদশ অধিবেশনে বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী। এর আগে গত ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভায় বিলটির খসড়া অনুমোদন দেওয়া হয়।

বিলটি উত্থাপনের পর স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে যাচাই-বাছাই করার জন্য প্রেরণ করেন। বিলটি অধিকতর যাচাই বাছাই করে আগামী ৭ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বলা হয়েছে। সংসদীয় কমিটি চূড়ান্ত করার পর বিলটি সংসদে পাস হবে।

খসড়া আইনে বিশ্ববিদ্যালয় স্থাপন, এখতিয়ার এবং ক্ষমতা সম্পর্কে বলা হয়েছে- পরিদর্শন ও আর্থিক বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ভূমিকা উল্লেখ রয়েছে। বিশ্ববিদ্যালয় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক ও কর্মচারীদের নিয়োগ প্রক্রিয়া, ক্ষমতা ও দায়িত্ব বর্ণনাও করা হয়েছে। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল, অনুষদ, বিভাগ, প্রয়োজনীয় কমিটি ও শৃঙ্খলা বোর্ড গঠন এবং এদের ক্ষমতা ও দায়িত্ব বর্ণনা করা হয়েছে খসড়া আইনে।

“রাষ্ট্রপতি থাকবেন এর চ্যান্সেলর। সমাবর্তন বা অন্য কোনো অনুষ্ঠান যেখানে রাষ্ট্রপতি থাকার কথা সেখানে যদি তিনি থাকতে না পারেন তবে তিনি যাকে নির্বাচন করে দেবেন তিনি সেখানে চিফ হিসেবে থাকবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে- বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চ শিক্ষা গবেষণা ও সেবার মান এবং বিদ্যমান সুযোগ-সুবিধা সম্প্রসারণ ও উন্নয়নের লক্ষ্যে খুলনা বিভাগের খুলনা জেলায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রীর সম্মতি জ্ঞাপন করেছেন। দেশে চিকিৎসা শাস্ত্রের মানোন্নয়নে উচ্চ শিক্ষা, গবেষণা আধুনিক জ্ঞান চর্চার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে সময়ের প্রয়োজনে খুলনা বিভাগে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় খুলনা স্থাপন করা অতীব প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।”