স্বপ্নের পদ্মা সেতুপথের পিচ ঢালাইয়ের কাজ শুরু

প্রকাশিত: ১১:৩০ এএম, নভেম্বর ১০, ২০২১
  • শেয়ার করুন

আজ থেকে পদ্মা সেতুপথের বহুকাঙ্ক্ষিত কার্পেটিং বা পিচ ঢালাইয়ের কাজ শুরু হচ্ছে। সেতুটির ৪০ নম্বর খুঁটির কাছে সকাল থেকেই পিচ ঢালাই শুরুর প্রস্তুতি চলছে। দিনের যেকোনো সময় শুরু হবে কাজ। চার লেনের সেতুটির মাঝখানে ডিভাইডার দেওয়া আছে। তাই পশ্চিম প্রান্তে এ কার্পেটিং শুরু হচ্ছে।

এর আগে পরীক্ষামূলকভাবে সেতুর ৪০ নম্বর খুঁটির কাছে ৬০ মিটার অংশে কার্পেটিং হয়েছিল। এরপর থেকেই মুন্সীগঞ্জের দিকে কার্পেটিং এগোতে থাকবে। এই কাজকে ঘিরে গেল ২০ অক্টোবর পানিপ্রতিরোধী প্রলেপ (ওয়াটারপ্রুফ লেয়ার) দেওয়া হয়েছে।

এদিকে সেতুটির দায়িত্বশীল নির্বাহী প্রকৌশলী জানান, ৪৩০ মিটার এলাকা পানিপ্রতিরোধী প্রলেপ দিয়ে পিচ ঢালাইয়ের জন্য প্রস্তুত রাখা হয়েছে। তবে আজ বুধবার কাজের প্রথম দিনে এই ৪৩০ মিটার এলাকায় কার্পেটিং করা সম্ভব না হলেও কমপক্ষে ১০০ মিটার এলাকায় কার্পেটিং করা হবে। পানিপ্রতিরোধী প্রলেপের ওপরে আরো দুই স্তরে ১০০ মিলিমিটার পুরুত্বে পিচ ঢালাই করা হবে। তবে প্রথম দফায় ৬০ মিলিমিটার পুরুত্বের লেয়ার এবং দ্বিতীয় দফায় বাকি ৪০ মিলিমিটার পুরুত্বের দ্বিতীয় লেয়ার দেওয়া হবে।

এদিকে দেখা গেছে, বিশ্বমানের এই কার্পেটিংয়ের কাজ ঘিরে পদ্মা সেতু এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। সেতুর জাজিরা প্রান্তে কার্পেটিংয়ের জন্য যাবতীয় মালামাল ও উপকরণ প্রস্তুত রাখা হয়েছে। এই কাজের শুরুতেই পদ্মা সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট প্রকৌশলীদের উপস্থিত থাকার কথা রয়েছে। কার্পেটিং ছাড়াও পদ্মা সেতুর প্যারাপেট ওয়াল ও ডিভাইডারেও ধুম কাজ চলছে। চলছে নদী শাসনের কাজও।

আর নীচতলার পূর্ব পাশে গ্যাস লাইন স্থাপনের কাজও পুরোদমে চলছে। জাজিরা প্রান্ত থেকে গ্যাস লাইনের কাজ শুরু করার পর এখন দ্রুত কাজ শেষ করতে মাওয়া প্রান্ত থেকেও গ্যাস লাইন স্থাপনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। সেতুর নীচতলার পূর্বপাশ দিয়ে গ্যাস লাইন আর পশ্চিম পাশে ওয়াকওয়ে তৈরি করা হচ্ছে। পদ্মা সেতুকে যান চলাচলে উপোযোগী করার ক্ষেত্রে বাকি ছিল পিচ ঢালাইয়ের কাজ। আগামী বছরের জুনের আগেই পদ্মা সেতুর কাজ সম্পন্ন হবে।



সর্বশেষ খবর