উন্নয়নের জন্য শান্তি আবশ্যকঃ প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:১৪ পিএম, এপ্রিল ৬, ২০২১
  • শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তি-শৃঙ্খলা বজায় রাখা উন্নয়নের পূর্বশর্ত। প্রধানমন্ত্রীর সঙ্গে সোমবার (৫ এপ্রিল) সকালে তার সরকারি বাসভবন গণভবনে আফগানিস্তানের বিদায়ী রাষ্ট্রদূত আবদুল কাইয়ুম মালিকজাদ সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ কথা বলেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘উন্নয়নের জন্য শান্তি আবশ্যক। আমরা লোকদের যুক্ত করি, যাতে তাদের সমর্থন শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করতে পারে।’

বৈঠকে আফগানিস্তানের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ আফগান ভাষায় অনূদিত হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতি সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস বৈশ্বিক মহামারি হওয়ায় সবার জন্যই সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এই প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে আমরা সবাই সম্মিলিতভাবে লড়াই করছি।’

বাংলাদেশ ও আফগানিস্তানের সম্পর্ককে চমৎকার বলে আখ্যায়িত করেন শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ ও আফগানিস্তান আন্তর্জাতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করেছে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা “সকলের সঙ্গে বন্ধুত্ব এবং কারও সঙ্গে বৈরিতা নয়” এই পররাষ্ট্রনীতির অনুসারী।’

প্রধানমন্ত্রী এ সময় আফগানিস্তানের উন্নয়নে তার সহযোগিতার আকাঙ্ক্ষাও ব্যক্ত করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের এনজিও ব্র্যাক আফগানিস্তানের আর্থসামাজিক উন্নয়নে সেখানে কাজ করছে।

শেখ হাসিনা বলেন, তার সরকার জাতির পিতার স্বপ্নের দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী এ সময় আফগানিস্তানের প্রেসিডেন্টের প্রতি তার শুভেচ্ছা জ্ঞাপন করেন। আফগান রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্‌যাপন করায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ চমকপ্রদ অগ্রগতি অর্জন করায় তার ভূয়সী প্রশংসা করেন আফগান রাষ্ট্রদূত। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন সবার জন্য মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।

আফগান রাষ্ট্রদূত আরো বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হয়েছে।

ঢাকায় আফগানিস্তানের দূতাবাসকে সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত। ব্যবসা-বাণিজ্য সম্পর্কে আফগান রাষ্ট্রদূত বলেন, বিশেষ করে দুই দেশের মধ্যে বেসরকারি খাতে সহায়তা বাড়াতে পর্যাপ্ত সুযোগ রয়েছে।

আফগানিস্তানে বাংলাদেশের দূতাবাস পুনরায় চালু করতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস এ সময় উপস্থিত ছিলেন।



সর্বশেষ খবর